Friday 21 August 2015

রুক্ষ, অনুজ্জ্বল চুলকে করে তুলুন মসৃণ

 

 

 চুল সামলানো সহজ কাজ নয়। আর তা যদি হয় রুক্ষ,উড়ু উড়ু চুল, তবে তো কোন কথাই নেই। সিল্কি চুলও অনেক সময় বিভিন্ন কারণে রুক্ষ,অনুজ্জ্বল হয়ে যায়। বাইরের ধুলো বালি, রোদ, আবহাওয়ায় এই সব কিছু দায়ী চুল রুক্ষ মলিন হওয়ার পিছনে।

- চুল ঝরঝরে সিল্কি রাখতে হলে নিয়মিত তেল ব্যবহার করতে হবে। নারকেল তেল হালকা গরম করে চুলে লাগাবেন। যাঁরা তেল পছন্দ করেন না, তাঁরা তেল লাগানোর দুই ঘণ্টার পর চুল ধুয়ে ফেলতে পারবেন। এতেও কাজ হবে।

- স্বাস্থ্যজ্বল চুলের জন্য তেলের সঙ্গে লেবুর রস যোগ করে নিতে পারেন। এরপর তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চুল পেঁচিয়ে ১০ মিনিট রাখলেই হবে। এরপর চুল শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর অব্যশই কন্ডিশনার ব্যবহার করবেন।

- বাজারের কেনা কন্ডিশনার ব্যবহার করতে না চাইলে বাসায় তৈরি করে নিতে পারেন কন্ডিশনার। বাসায় কিভবে কন্ডিশনার তৈরি করবেন সে বিষয়ে রূপবিশেষজ্ঞ ফাতেমা সুলতানা রুমা বলেন “চায়ের লিকারের পানি বা ভিনেগার কন্ডিশনার হিসাবে অনেক ভাল কাজ করে। আবার এক টেবিল চামচ মেথি দুই লিটার পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। তার পরের দিন শ্যাম্পু করার পর ব্যবহার করুন। এটিও কন্ডিশনারের কাজ করে।

- যাদের চুল তৈলাক্ত তারা তুলসীপাতা, নিমপাতা বেটে চুলে ব্যবহার করতে পারেন। এটি চুলের রুক্ষভাব দূর করে চুলকে মসৃণ করবে। এছাড়াও মেথির গুঁড়া, টকদই, ডিম ও অ্যালোভেরার জেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে চুলের ঔজ্জ্বল্য বাড়বে।

- রুক্ষ চুলের অধিকারীরা একটি ডিমের সাদা অংশের সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত এক দিন এই প্যাক ব্যবহার করুন। এটি আপনার চুলের রুক্ষতা দূর করে চুল করবে স্বাস্থ্যজ্বল ও সুন্দর।

- এছাড়া অবাধ্য চুলকে বাধ্য করতে অ্যালোভরা অনেক কার্যকরী। নারকেল তেল, অ্যালোভরা জেল এবং টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- অনেক সময় চুল স্ট্রেইট করার কারণে চুলে রুক্ষভাব চলে আসে। এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য ফাতেমা সুলতানা রুমা বলেন “চুলে ব্লো ড্রাই বা চুল সোজা (স্ট্রেইট) করার আগে মুজ বা সিরাম দিয়ে নিতে হবে। এরপর চুল স্ট্রেইট করলে চুলের কোনো ক্ষতি হবে না”

- চুলে বিভিন্ন প্যাক লাগানোর পাশাপাশি তিনি পুষ্টিকর খাবার খাওয়ার প্রতি দৃষ্টি দিতে বলেছেন। কারণ চুলের আসল পুষ্টি আসে ভিতর থেকে।

No comments:

Post a Comment